728x90 AdSpace

Latest News
Monday, 29 June 2015

মোবাইলে ক্ষুদ্র বীমায় এগিয়ে গ্রামীণফোন

মোবাইলে ক্ষুদ্র বীমায় এগিয়ে গ্রামীণফোন
মোবাইলে ক্ষুদ্র বীমায় এগিয়ে গ্রামীণফোন

ঘানার মেরি কেনশেন আর বাংলাদেশের বিলকিস নাহার পৃথিবীর প্রায় দুই প্রান্তে বসবাস করলেও একটি জায়গায় তাদের মিল আছে। তারা দুজনই স্বামী মারা যাবার পর বেশ বিপদে পরে যান। তারা জানতেন যে তাদের স্বামীর চাকরি আয় ছাড়া অন্য কোন বিনিয়োগ বা আয়ের উৎস ছিল না। মেরি যখন ব্যাংক থেকে জানতে পারলেন যে তার স্বামী একটি জীবন বীমা করিয়ে রেখেছিলেন, তখন তিনি বেশ অবাকই হয়েছিলেন। টাকার অঙ্কটা হয়তো খুব বেশি বড় ছিলো না কিন্তু তা তাদের সন্তানের পড়াশোনার খরচ চালানোর জন্য যথেষ্ট ছিলো। আর বীমা দাবি নিস্পত্তিও হয়ে
যায় তিন দিনের মাথায়। বীমাটি মেরি কেনশেন এর স্বামী করিয়েছিলেন তার মোবাইলের মাধ্যমে। ঘানায় মাইক্রোএনসিউর এর ক্ষুদ্র বীমা প্রকল্পের আওতায় এভাবেই বিভিন্ন পরিবার উপকৃত হচ্ছে। 


একই ভাবে বিলকিসও তার স্বামীর নির্ভয় জীবনবীমার টাকা হাতে পেয়ে প্রাথমিক ধাক্কাটা সামলাতে পেরেছিলেন। ঘানা ছাড়াও আফ্রিকার বেশ কয়েকটি দেশে মাইক্রোএনসিউর প্রচলিত ক্ষুদ্র বীমা প্রকল্পের মাধ্যমে মানুষ সুবিধা গ্রহন করছে। প্রধানত ক্ষুদ্র কিংবা মধ্যম আয়ের দেশগুলোতে এই সেবা বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। নরওয়ের টেলিযোগাযোগ প্রতিষ্ঠান টেলিনর যেসব দেশে ব্যবসার করে তাদের মধ্যে এশিয়ায় প্রথম দেশ হিসেবে বাংলাদেশে এই ক্ষুদ্র বীমা প্রকল্প প্রচলন করা হয়। ২০১৩ সালের জুন মাসে বাংলাদেশে এই প্রকল্পটি “নির্ভয় লাইফ” নামে চালু করা হয়। প্রকল্পটি বীমা অবকাঠামো সহযোগিতা প্রদান করে প্রগতী লাইফ ইন্স্যুরেন্স এবং টেলিযোগাযোগ অবকাঠামো প্রদান করেছে দেশের প্রধান টেলিযোগাযোগ প্রতিষ্ঠান গ্রামীণফোন। প্রকল্প চালুর এক বছরের মধ্যে ৩০ লক্ষেরও বেশি গ্রামীণফোন গ্রাহক এই সেবায় নিবন্ধন করেছেন।

মাইক্রোইনসিউর এর কান্ট্রি ম্যানেজার মীর রাশেদুল হোসেন বলেন, “বাংলাদেশের মাত্র ২-৩% শতাংশ মানুষ বীমা সুবিধার আওতায় রয়েছেন এবং তারা অধিকাংশ অবস্থাপন্ন পরিবারের। মাইক্রোইনসিউর এর মাধ্যমে আমাদের লক্ষ্য 
হচ্ছে দেশের আপামর জনতার কাছে বীমা সেবার সুবিধা পৌছে দেওয়া। যদিও এখন এই সেবা শুধুমাত্র জীবন বীমার 
মাঝে সীমাবদ্ধ, ভবিষ্যতে স্বাস্থ্য, কৃষি এবং শিক্ষা খাতেও বীমা সেবা বর্ধিত করা যেতে পারে।”

নির্ভয় লাইফ সেবা গ্রাহকদের কাছে প্রচলনের কারণ হিসেবে গ্রামীণফোনের মার্কেটিং ডিরেক্টর নেহাল আহমেদ বলেন, “বীমা করার সুবিধাগুলো মানুষের কাছে এখনও পরিস্কার না। কোন রকম দূর্ঘটনার ফলে বীমাগ্রহনকারীর উত্তরাধীকাররা অর্থের দিক থেকে অন্তত নিশ্চিত থাকতে পারেন। তবে এক্ষেত্রে বেশ কিছু সমস্যাও রয়েছে। মৃত্যুপরবর্তী সময়ে তাৎক্ষণিকভাবে বীমার টাকা হাতে পাওয়া যায় না। মধ্য আয়ের কিংবা তারও নিচের আয়ের পরিবারগুলোর এসময় নানা ধরনের সমস্যার সম্মুখীন হন। অনেক সময় বীমা করা থাকলেও নির্ধারিত টাকা পেতে অন্তত এক মাসের মতো সময় লেগে যায়। দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষদের জন্য আরেকটি সমস্যা হচ্ছে যে টাকা সংগ্রহের জন্য তাদেরকে বেশিরভাগ সময় কেন্দ্রীয় কার্যালয়ে আসতে হয়, যা তাদের জন্য ব্যয়সাধ্য বটে। এসব সমস্যার কথা চিন্তা করে এবং মৃত্যুপরবর্তী প্রাথমিক সাহায্যের জন্য নির্ভয় লাইফের উদ্যোগটি চালু করা হয়েছে।” নির্ভয় লাইফ সেবার জন্য নিবন্ধন করতে কোন আনুষ্ঠানিকতার প্রয়োজন নেই। মোবাইলের মাধ্যমে কয়েকটি সহজ পদক্ষেপেই এই সেবায় নিবন্ধন করতে পারবেন গ্রামীণফোন গ্রাহকেরা। এরপর রিচার্জের উপর ভিত্তি করে সর্বোচ্চ ৫০,০০০ টাকার বীমা সুবিধা পাওয়া সম্ভব। নির্ভয় লাইফ-এ নিবন্ধনকারী যদি মৃত্যুবরণ করেন, তাহলে তার নির্বাচিত উত্তরাধিকারী যথাযথ তথ্য প্রদান করেই বীমা টাকা গ্রহন করতে পারেন। এজন্য তাদেরকে বীমা প্রতিষ্ঠানের কেন্দ্রীয় কার্যালয়ে যাবার কোন প্রয়োজন নেই। তারা তাদের নিকটস্থ গ্রামীণফোন সেন্টার থেকেই এই সুবিধা নিতে পারেন। সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে তথ্য সরবরাহের সর্বোচ্চ ৫ দিনের মধ্যেই বীমার টাকা পেয়ে যাবেন বীমা গ্রহনকারীর নিকট আত্মীয়রা। নির্ভয় বীমার অধীনে এখন পর্যন্ত সর্বমোট ৬৬ লক্ষ টাকার ১৭৬টি জীবন বীমার দাবী নিষ্পত্তি করা হয়েছে।  ইন্স্যুরেন্স অর্থ সুরক্ষা। ইন্স্যুরেন্স আপনার এবং আপনার পরিবারের বিপদ বা ক্ষতির বিরুদ্ধে সুরক্ষা নিশ্চিত করে। ইন্স্যুরেন্স একটি ছাতা মত, যা আপনি আপনার সাথে রাখেন। প্রতিদিন বৃষ্টি নাও হতে পারে কিন্তু যখন বৃষ্টি হবে আপনার কোনো সমস্যা হবে না, আপনি সেই ছাতা ব্যবহার করে নিজেকে বৃষ্টির হাতে থেকে রক্ষা করতে পারবেন। আমরা প্রতিদিন বিভিন্ন বিপদের মুখোমুখি হয়ে থাকি যেমন স্বাস্থ্য সমস্যা, সম্পত্তির ক্ষতি, মৃত্যু ইত্যাদি যেসব কারণে আমাদের পরিবার ও প্রিয়জন খুব ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে পারে। ইন্স্যুরেন্স করা ব্যক্তি কভার অ্যামাউন্ট পরিশোধ করার মাধ্যমে তার পরিবার/প্রিয়জনকে সুরক্ষিত রাখতে পারেন।

নির্ভয় লাইফ ইন্স্যুরেন্স নিবন্ধিত গ্রাহকে জীবন ক্ষতির ঘটনায় আর্থিক ক্ষতিপূরণ প্রদানের মাধ্যমে সুরক্ষা দেয়। এখন, গ্রাহকদের নির্ভয় আরো আকর্ষণীয় ও মূল্যবান করে তুলতে, গ্রামীণফোন নিম্নলিখিত নতুন বৈশিষ্ট্যগুলো চালু করেছে:
১. বিদ্যমান মডেলে যোগ করা হয়েছে একটি নতুন স্ল্যাব (টাকা ১৫০-২৪৯) সম্মানিত জিপি গ্রাহকগণ এবং নতুন গ্রাহকদের ইন্স্যুরেন্স এর আরো বেশি উদ্বুদ্ধ করতে সুবিধা দিতে নির্ভয়কে আরো আকর্ষণীয় করা হয়েছে।
২. রিচার্জ ভিত্তিক মডেল এর উন্নয়ন (বিদ্যমান ব্যবহার ভিত্তিক মডেলের বিপরীত): গ্রাহক সংখ্যা বাড়াতে নির্ভয়কে আরো সহজ করা হয়েছে।
৩. গ্রাহক সম্পৃক্ততা (ব্যবহার নিশ্চিতকরণ): গ্রাহকের সম্পৃক্ততা বৃদ্ধি এবং ফিরে যাওয়া প্রতিরোধ করতে আমরা এসএমএস এর মাধ্যমে রেজিস্ট্রেশনের সময় নিশ্চিতকরণের ব্যবস্থা করা হয়েছে। ইন্স্যুরেন্স সুবিধায় অন্তর্ভুক্তির যোগ্যতা ও রেজিষ্ট্রেশন করার উপায়:
১৮ - ৬০ বছর বয়সী গ্রামীণফোন-এর সকল গ্রাহক (ডাটা সিমের গ্রাহক ব্যতীত) এখন মোবাইলেই রেজিস্ট্রেশন করতে পারবেন। এছাড়াও নিকটস্থ গ্রামীণফোন সেন্টার ও গ্রামীণফোন-এর নির্দিষ্ট সার্ভিস সেন্টার থেকে নির্ভয় প্রতিনিধির মাধ্যমে ফ্রি রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন করতে আপনার মোবাইল থেকে ডায়াল করুন 

*777# নম্বরে এবং পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন|
রেজিস্ট্রেশন করার উপায়
রেজিস্ট্রেশন করতে আপনার মোবাইল থেকে ডায়াল করুন *৭৭৭# নম্বরে|
এছাড়াও রেজিস্ট্রেশন করতে পারবেন আপনার নিকটস্থ গ্রামীণফোন সেন্টার, গ্রামীণফোন সার্ভিস টাচ্ পয়েন্ট অথবা 

মোবিক্যাশ আউটলেটে |
রেজিষ্ট্রেশন জন্য প্রয়োজনীয় তথ্য সমুহ:
গ্রাহক বা ব্যবহারকারীর মোবাইল নম্বর।
গ্রাহক বা ব্যবহারকারীর নাম।
গ্রাহক বা ব্যবহারকারীর বয়স।
গ্রাহক বা ব্যবহারকারীর জাতীয় পরিচয়পত্রের নম্বর/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স।
নমিনির নাম।
গ্রাহকের সাথে নমিনির সম্পর্ক (শুধুমাত্র বাবা/মা/ভাই/বোন/স্বামী/স্ত্রী/ছেলে/মেয়ে/দাদা/ দাদী/ নানা/নানী/ 
নাতি/নাতনি নমিনি হতে পারবেন)।
নমিনির বয়স।
রেজিষ্ট্রেশনের জন্য ডাটা এন্ট্রি:
নিযুক্ত প্রতিনিধি প্রথমে গ্রাহককে নির্ভয় ইন্স্যুরেন্স সুবিধা সর্ম্পকে বুঝিয়ে বলবেন।
এবার রেজিষ্ট্রেশনের জন্য প্রয়োজনীয় তথ্য সমূহ গ্রাহকের নিকট থেকে জেনে নিবেন এবং রেজিষ্ট্রেশনের তথ্য সমূহ 

ইলেক্ট্রনিক রেজিষ্ট্রেশন ফর্মে নিবন্ধন করবেন।
তথ্য সমূহ নিবন্ধনের পরে, গ্রাহকের নিকট থেকে পুনরায় যাচাই করবেন।
এরপর রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য submit করবেন।
এসএমএস এর মাধ্যমে গ্রাহক কর্তৃক রেজিষ্ট্রেশন নিশ্চিত করুন:
গ্রাহকগণ তাদের মোবাইলে 9100 থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সর্ম্পকে এসএমএস পাবেন (চার্জ প্রযোজ্য নয়)।
রেজিস্ট্রেশন সম্পন্ন করতে গ্রাহকগণ তাদের মোবাইল থেকে ‘1’ লিখে 9100-এ এসএমএস করবেন (চার্জ প্রযোজ্য নয়)।
গ্রাহকগণ যদি রেজিস্ট্রেশন করতে না চান তবে ‘2’ লিখে 9100-এ এসএমএস করবেন (চার্জ প্রযোজ্য নয়) গ্রাহকগণ তাদের মোবাইলে 9100 থেকে রেজিস্ট্রেশন নিশ্চিতকরণ/বাতিল এসএমএস পাবেন (চার্জ প্রযোজ্য নয়)।
রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করণের সময় গ্রাহকদের নির্ভয় ইন্স্যুরেন্স-এর সুবিধা সম্পর্কে সকল তথ্য জেনে বুঝে সেবাটি নিতে সম্মতি প্রদান করেছেন এবং এই সম্পর্কিত ডাটা প্রক্রিয়া করণে গ্রামীণফোন-কে অনুমতি প্রদান করবেন। সঙ্গে গ্রাহক ব্যবহারকারী বা মালিক সে সম্পর্কিত তথ্যও প্রদান করবেন।

ইন্স্যুরেন্স সুবিধা শুরুর তারিখ ও মেয়াদ:
প্রতি মাসে ২৫০ টাকা বা তার বেশি লোকাল টকটাইম SMS, Data, VAS, Short Code, রোমিং 
বোনাস মিনিট ব্যতিত) ব্যবহার করেই এই সুবিধা পাবেন গ্রাহকরা যে মাসে রেজিস্ট্রেশন করবে, সেই মাসের প্রথম দিন থেকে ক্যালেন্ডার মাসের শেষ দিনের লোকাল টকটাইম ব্যবহারের উপর পরবর্তী মাসের প্রথম দিন থেকেই মাসের শেষ দিন পর্যন্ত ইন্স্যুরেন্সের আওতায় থাকবেন। এই নিয়ম পরবর্তী মাসসমূহের জন্য প্রযোজ্য হবে।
প্রতিমাসে এসএমএস এর মাধ্যমে গ্রাহকদের তাদের ইন্স্যুরেন্স-এর মেয়াদ জানানো হবে।
একবার রেজিস্ট্রেশন সম্পন্ন করলে রেজিস্ট্রেশন বাতিল না করা পর্যন্ত রেজিস্ট্রেশন মেয়াদ চলবে, তবে ইন্স্যুরেন্স-এর পরিমাণ গ্রাহকের মাসিক লোকাল টকটাইম ব্যবহারের উপর নির্ভরশীল। যদি কোনো মাসে লোকাল টকটাইম এর ব্যবহার ২৫০ টাকার কম হয়, তবে পরবর্তী মাসের জন্য কোনো ইন্স্যুরেন্স কাভারেজ প্রযোজ্য হবে না। পোস্টপেইড গ্রাহকদের ক্ষেত্রে মাসিক ব্যবহারের পরিমাণ গ্রাহকদের বিল সাইকেলের উপর নির্ভরশীল। বান্ডেল অফারের ক্ষেত্রে, বান্ডেলের টকটাইমের পরিমাণ গ্রাহক যে মাসে বান্ডেল ক্রয় করেছেন সে মাসের ব্যবহার হিসেবে গণ্য হবে। যদি কোনো গ্রাহকের একাধিক মোবাইল নম্বর ইন্স্যুরেন্স এর জন্য রেজিস্ট্রেশন করা থাকে তবে ঐ গ্রাহকের ক্ষেত্রে সর্বোচ্চ ১,০০,০০০ টাকা পর্যন্ত ইন্স্যুরেন্স পরিশোধ করা হবে।
রেজিষ্ট্রেশন তথ্য পরিবর্তন ও রেজিষ্ট্রেশন বাতিলকরণ প্রক্রিয়া:
রেজিস্ট্রেশন তথ্য পরিবর্তন ও রেজিস্ট্রেশন বাতিল করতে গ্রাহককে ১২০০ নম্বরে ডায়াল করতে হবে (সকাল ৮ টা থেকে রাত ১১ টা পর্যন্ত)।
১২০০ নম্বরের প্রতিনিধি গ্রাহকের তথ্য যাচাইকরণের পর রেজিস্ট্রেশন এর তথ্য পরিবর্তন ও রেজিস্ট্রেশন বাতিলের ব্যবস্থা করবেন।
রেজিস্ট্রেশন বাতিল প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরবর্তী মাসের শুরুতে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে জানানো হবে। তথ্য পরিবর্তন ও রেজিস্ট্রেশন বাতিল করতে কোনো চার্জ প্রযোজ্য শুধু মাত্র ১২০০ হট লাইনের কল চার্জ প্রযোজ্য। দাবি পরিশোধ প্রণালী:
ইন্স্যুরেন্সকৃত কোনো গ্রাহক মারা গেলে নমিনি কর্তৃক মৃত্যু দাবি আবেদনপত্র পূরণ করে সকল প্রয়োজনীয় তথ্যাদি গ্রাহকের মৃত্যুর ১২০ দিনের মধ্যে নিকটস্থ গ্রামীণফোন সেন্টারে জমা দিতে হবে।
ইন্স্যুরেন্স দাবির সাথে নিম্নের কাগজপত্র জমা দিতে হবে:
গ্রাহকের মৃত্যু সনদপত্র।
মৃত গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের কপি।
নমিনির জাতীয় পরিচয়পত্রের কপি।
মৃত গ্রাহকের সিম কার্ড, গ্রাহক।
নমিনির মধ্যকার সম্পর্কের প্রমাণপত্র (উদাহরণ: জন্ম নিবন্ধন সনদ) ও সঠিকভাবে পূরণকৃত দাবি ফরম (দাবি ফরম গ্রামীণফোন সেন্টারে পাওয়া যাবে)।
কাগজপত্র যাচাই এর পর ৭ কার্য দিবসের মধ্যে দাবী পরিশোধ করা হবে।

  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Item Reviewed: মোবাইলে ক্ষুদ্র বীমায় এগিয়ে গ্রামীণফোন Rating: 5 Reviewed By: Unknown